Monday 27 February 2012

Mastering Ubuntu 11.10 in a day (in Bengali) Part- 5 - উবুন্তু ১১.১০ পরিচয় ও প্রয়োগ - পার্ট - ৫




সাধারণ ব্যবহার ()



- () -

পেন ড্রাইভ বা এক্সটার্নাল হার্ড ড্রাইভ
সাধারণতঃ ফাইল ফোল্ডার ইত্যাদি নিয়ে যেতে, সংরক্ষিত রাখতে পেন ড্রাইভ বা এক্সটার্ন্যাল হার্ড ড্রাইভ ব্যবহার করা হয়। অর্থ্যাৎ কম্পিউটার থেকে ফাইল বা ফোল্ডার এগুলিতে কপি করা হয় বা এখান থেকে ফাইল বা ফোল্ডার কম্পিউটারে কপি করা হয়।

পেন ড্রাইভটি কম্পিউটারের ইউ এস বি পোর্টে লাগানোর অনতিবিলম্বে এটা খুলে যাবে এবং এর ভীতরের ফাইল-ফোল্ডার সমস্ত কিছু দেখা যাবে
 



লঞ্চারের হোম ফোল্ডারটির বাম পাশে সাদা ত্রিভুজাকৃতি তির চিহ্ন দেখা যাবে এবং লঞ্চারে একটি পেন-ড্রাইভের চিহ্ন ( এক্ষেত্রে HPv210w) দেখা যাবে। Devices তালিকায় পেন ড্রাইভটির নাম পাওয়া যাবে।

এখন পেন ড্রাইভ থেকে কম্পিউটারে বা কম্পিউটার থেকে পেন ড্রাইভে ফাইল-ফোল্ডার আনা-নেওয়া ফাইল-ফোল্ডার অপারেশন মাত্র ( কপি-পেস্ট, কাট-পেস্ট )

ড্রাইভের কোন ফাইল বা ফোল্ডার ডিলিট করতে চাইলে তার উপর কারসার রেখে রাইট-ক্লিকে খোলা ড্রপ-ডাইন বক্স থেকে Move to Trash ক্লিক করতে হবে। পেন ড্রাইভেও একটা ট্রাশ আছে এবং এটা লুকনো (hidden) আছে। টপ বারে কারসার রাখলে File, Edit, View .... ইত্যাদি খুলে যাবে। View ক্লিক করে পাওয়া ড্রপ-ডাউন বক্সে Show Hidden Files ক্লিক করলে .Trash-1000 ফোল্ডারটিতে সমস্ত ডিলিটেড ফাইলগুলি জমা আছে। যদি একাধিক পার্টিশান সম্বলিত এক্সটার্নাল হার্ড ডিস্ক ইউ এস বি পোর্টে যোগ করা হয় তবে একে একে প্রত্যেকটা পার্টিশানের ফোল্ডার খুলে যাবে এবং ডিভাইস তালিকায় সবগুলি পার্টিশানের নাম পাওয়া যাবে। প্রয়োজনীয়টা ক্লিক করলে তার ফোল্ডারটা সামনে আসবে।

কাজ শেষ হলে ড্রাইভের ফোল্ডারটি বন্ধ করে লঞ্চারের পেন-ড্রাইভ চিহ্নে রাইট ক্লিক করে Safely Remove ক্লিক করলে পেন-ড্রাইভ চিহ্নটা আর লঞ্চারে দেখা যাবে না এবং পেন ড্রাইভটা খুলে নেওয়া যাবে যে কোন এক্সটার্ণাল ডিভাইস সরিয়ে নেবার আগে Safely Remove বা Eject করে নিতে হবে।

- () -

মিউজিক সিডি চালানো



ডিভিডি রোমে মিউজিক সিডি বা ডিভিডিটি দিয়ে ট্রে-টি বন্ধ করে দিলে নীচের মতো সিডি বা ডিভিডি ফোল্ডারটি খুলে যাবে, লঞ্চারে একটি সিডি চিহ্ন দেখা দেবে।


যে গানটা বাজাতে চাই তার উপর কারসার রেখে রাইট-ক্লিক করলে খুলে যাওয়া ড্রপ-ডাউন লিস্টে প্রথমেই পাবো Open with Banshee Media Player, পরের লাইনে পাবো Open with এবং অনেকগুলি অপশান। mp3 বাজানোর জন্য Banshee ছাড়াও অনেকগুলি মিডিয়র প্লেয়ার ইন্সটল করা আছে - যেমন amarok,audacious, audacity, smplayer, vlc, movie player এর যে কোনো একটা দিয়ে এগুলি বাজানো যেতে পারে। প্রত্যেকটি প্লেয়ারেরই কিছু নিজস্বতা আছে, বাজিয়ে সেগুলি বুঝে নিতে হবে।

যেহেতু Banshee উবুন্তু ১১.১০- ডিফল্ট মিডিয়া প্লেয়ার তাই যে কোনো mp3 ক্লিপের উপর ডাবল ক্লিক করলে Banshee খুলে যাবে এবং বাজতে শুরু করবে।

সাউন্ড ভল্যুম বাড়াতে বা কমাতে টপ বারের সাউন্ড আইকনে ক্লিক করে Mute ট্যাগটি টেনে ডান দিকে সরালে সাউন্ড বেড়ে যাবে। সাউন্ড সেটিং থেকে এটা স্বাভাবিক থেকে ১৫০% বাড়ানো সম্ভব।





- () -

সিনেমার সিডি বা ডিভিডি চালানো



সিনেমার সিডি বা ডিভিডি-টি ডিভিডি রোমে দিয়ে ট্রে-টি বন্ধ করে দিলে নীচের স্ক্রিনটি আসবে -
 

Ask what to do ডানধারের কোনায় নীচের দিকে মুখ করা ত্রিভুজটি ক্লিক করলে খুলে যাওয়া ড্রপডাউন বক্সে পাওয়া যাবে - Movie Player, Vlc Player, gxine, Handbrake, Brasero, other application ..... Movie Player উবুন্তুর ডিফল্ট মুভি প্লেয়ার এছাড়া Vlc একটি শক্তিশালী মিডিয়া প্লেয়ার , তাছাড়াও আরো একটা মিডিয়া প্লেয়ার ইন্সটল করা আছে - smPlayer, এটা other application -এর মধ্যে আছে। Movie Player ক্লিক করলে নীচের স্ক্রিনটা আসবে -


অর্থাৎ এই ডিভিডি-তে তিনটি সিনেমা আছে,তাদের নামও দেখা যাচ্ছে Jab We Met, Shaurya, Jannat কারসারটি যে নামের নীচে নিয়ে যাওয়া হবে সেখানেই লাল আন্ডার লাইন হবে।লাল আন্ডার লাইনে ক্লিক করলে সংশ্লিষ্ট সিনেমাটি চলতে শুরু করবে। প্রয়োজনে টাইম লাইনে ট্যাগ আগে পিছে করে সিনেমাটি আগে পিছে করা যাবে।

সিনেমা দেখা শেষ হলে বা প্রয়োজনে বন্ধ করে ডিভিডিটা বের করে নিতে হলে ডিভিইস লিস্টের ডিভিডি-তে রাইট ক্লিক করে Eject বা Safely Remove ক্লিক করে বের করে নিতে হবে।



- () -

ডিজিটাল ক্যামেরা থেকে ফোটো ডাউনলোড করা

ডিজিটাল ক্যামেরাটি ইউএসবি কানেক্টার কেবল দিয়ে কম্পিউটারের সাথে যুক্ত করে ক্যামেরা অন করলে নিচের স্ক্রিনটা আসবে -





Aask what to do ডানধারের কোনায় নীচের দিকে মুখ করা ত্রিভুজটি ক্লিক করলে খুলে যাওয়া ড্রপডাউন বক্সে পাওয়া যাবে - Shotwell, digikam, other application, Ask what to do, Do noyhing, Open folder



Shotwellডিজিটাল ফোটো অর্গানাইজার, এটা ক্যামেরা থেকে ছবি ইমপোর্ট করে, ছবি গুলি নানা রকমভাবে অর্গানাইজ করে, এগুলি ফুল স্ক্রিন বা ফুল উইন্ডোতে দেখার ব্যবস্থা করে দেয় এবং অন্যদের সাথে শেয়ার করার জন্য এক্সপোর্টের সুযোগ দেয়।

Digikam - ফোটো ম্যানেজমেন্ট প্রোগ্রাম, এটা তৈরী করা হয়েছে import, organize, enhance, search and export your digital images to and from your computer

Open folder – ক্লিক করলে ক্যামেরার স্টোরেজ ফোল্ডারটি খুলে যাবে।

এখন, ডিজিটাল ক্যামেরা থেকে ছবি ডাউনলোড করার দুটি পদ্ধতি আছে -

  1. Open folder ক্লিক করে ক্যামেরার স্টোরেজ ফোল্ডারটি খুলতে খুলতে শেষ যে ফোল্ডারটিতে ছবিগুলি রয়েছ সেখানে পৌছানো, এখান থেকে যে ছবিগুলি পছন্দের বা সবগুলি ছবি কপি-পেস্ট বা কাট-পেস্ট করে কম্পিউটারের পছন্দের ফোল্ডারে নিয়ে আসা যায়। সাধারণতঃ হোম ফোল্ডারের পিকচার ফোল্ডারে মধ্যে ঘটনা বা সময় ধরে বানানো ফোল্ডারে রাখা হয়।

Shotwell বা Digikam ব্যবহার করে। Shotwell সিলেক্ট করলে নীচের স্ক্রিন আসবে
 




নীচের Import All ক্লিক করলে সমস্ত ছবিগুলি Pictures ফোল্ডারে সেভ হবে।

Digikam নিয়ে কাজ করতে হলে আগে এটা কনফিগার করে নিতে হবে।



ড্যাশ হোম থেকে Digikam চালু করলে নীচের স্ক্রিন আসবে -


Local Collections > Add Collection ক্লিক করলে নীচের স্ক্রিন আসবে
 

Pictures ফোল্ডার সিলেক্ট থাকবে, OK ক্লিক করলে নীচের স্ক্রিন আসবে
 
 


OK ক্লিক করলে নীচের স্ক্রি আসবে -

 
অর্থ্যাৎ সমস্ত ফোটো ডাউনলোড হয়ে /home/kalyan/Pictures ফোল্ডারে জমা হবে। OK ক্লিক করলে Digikam চালু হয়ে নীচের স্ক্রিন আসবে
 
 
Import মেন্যু থেকে Usb storage ক্লিক করলে নীচের স্ক্রিন আসবে এবং Download New ক্লিক করলে ডাউনলোড শুরু হবে এবং শেষ হবার পরে বার্তা (message) দেবে।

 
- () -

সাধারণ ফোটো এডিটিং



সাধারণ ফোটো এডিটিং বলতে -

(i) Rename ( নতুন নাম দেওয়া )

(ii) Resize ( আকার পরিবর্তন )

(iii) Crop (প্রয়োজনীয় অংশ কেটে নেওয়া )

(iv) Brightness ( ঔজ্জ্বল্য বাড়ানো কমানো )

(v) Contrast ( বৈপরীত্য )

(vi) Filip (ছবির দিক পরিবর্তন)

(vii) Rotate ( ছবি ঘোরানো )



এই সাধারণ কাজটগুলি Picasa বা Digikam থেকে অনায়াসে করা যায়। Picasa – ড্যাশ হোম থেকে picasa চালু করতে হবে। 
 
 
এখানে picture মেন্যু থেকে ফোটো এডিটিং -র কাজগুলি সহজে করা যায়।



Digikam -

ড্যাশ হোম থেকে Digikam খুললে My Album- এ আসবে , এখান থেকে যে ফোটোটা এডিট করতে হবে সেটি সিলেক্ট করে Image Editor ক্লিক করতে হবে, এবারে টপবারে কারসার রাখলে মেন্যুগুলি দেখা যাবে। Color, Enhance, Transform, Decorate, Effects মেন্যুগুলিতে ফোটো এডিট করা সমস্ত মেন্যুগুলি রয়েছে।

- () -

ভিডিও এডিটিং

Avidemux একটা উত্তম ফ্রি কনভার্টার এবং বেসিক এডিটর ( কাটা, জোড়া, ফিল্টারস [ cut, join, filters] ), এটা প্রায় সব ধরণের ইন-পুট ফর্মাট যেমন avi, mov, wmv, asf, mkv, mp4, flv, vob, mpg সাপোর্ট করে এবং অনেক ধরণের ভিডিও ফর্মাটে যেমন avi xvid, avi-dv, mpg, mp4 h264, flv রিবর্তন করে।



Open and Join



ভিডিও ক্লিপ ফাইলে রাইট-ক্লিক করে avidemux দিয়ে ওপেন করতে হবে। খোলা avidemux-র টপ-বারে File->Append করে আরো ক্লিপ যোগ করা যাবে, তবে ভিডিও ক্লিপ গুলি সম মানের হতে হবে অর্থ্যাৎ width, height, framerate সমান হতে হবে অন্যথা কাজ করবে না। এতে সমস্ত ক্লিপগুলি ইমপোর্টেড হবে , ইমেজগুলি ইন্ডেক্স করতে চাইলে ' Yes' দিতে হবে।

  


Cutting

কাটতে চাইলে নীচের বারটি ড্রাগ করে A -তে ক্লিক করে স্টার্ট সেট করতে হবে এবং B দিয়ে শেষ করতে হবে। কোন অংশ ডিলিট করতে চাইলে A এবং B সেট করে কি-বোর্ড থেকে ডিলিট চাপতে হবে -
 
 

Auto formatযদি VCD, SVCD, DVD, PSP, IpoD or FLV-তে পরিবর্তন করতে চাওয়া হয় তবে মেন্যুতে Auto পছন্দ করে ফর্মাট বাছতে হবে, avidemux সয়ংক্রিয়ভাবে সমস্ত সেটিং পরিবর্তন করে নেবে।
 
 
Custom format

যদি অন্য কোনো ফর্মাটে পরিবর্তিত করতে চাওয়া হয় তখন ভিডিও এবং অডিও থেকে ভিডিও এবং অডিও কোডেক বাছতে হবে যেমন H264, Xvid, DV, MJPEG, Huffyuv । যদি কেবলমাত্র cut বা join করতে হয় তবে video এবং Audio-Copy -তে পরিবর্তন করতে হবে। 
 
 
Custom output file size
যদি ফাইল সাইজ কাস্টম করতে চাওয়া হয় তবে টুল ক্লিক করে Tools-> Calculator, AVI বেছে নিয়ে ফাইল সাইজ, অডিও বিটরেট ( 128 -192kbit/s ভাল ) সেট করতে হবে এবং avidemux সয়ংক্রিয়ভাবে ভিডিও বিটরেট সেট করবে যাতে আউটপুট ফাইলের সাইজ সঠিক হয়।
 

 
Filters
Resize, Black borders, Color adjustments, Sharpness,Subtitles(srt,ass/ssa,sub),Deinterlacing-র মতো ভিডিও ফিল্টার যোগ করা যায় । এর জন্য ভিডিও-তে কেবলমাত্র ফিল্টারে ক্লিক করে বেছে নিতে হবে। 
 

Container
আউটপুট কনটেইনার ফর্মাট যেমন AVI, MPEG, MP4, MKV, FLV বাছতে হবে। যদি DV, XviD, Huffyuv ভিডিও বানাতে হয় তবে AVI, H264 বানাতে MP4 বা MKV, MPG(VCD,DVD) বানাতে MPEG-PS(A+V) ব্যবহার করতে হবে।


 


Preview Output

ভিডিও-র প্রিভিউ-র জন্য টপ মিডিলে Output বাছতে হবে

 
 
Save

ফাইলটা সেভ করতে হবে, avidemux সয়ংক্রিয়ভাবে .avi -র মতো এক্সটেনশন যোগ করে না তাই ফাইল নেমে video.avi , video.mpg, video.mp4-র মতো .avi, .mpg,.mp4 এক্সটেনশন দিতে হবে।

 
- ( )-

ওয়েবক্যাম



ড্যাশ হোম থেকে Cheese Webcam Booth লঞ্চ করতে হবে।


 
ওয়েবক্যাম চালু হবে



এই স্ক্রিনের photo, video, Brust, Take a photo, Effects ট্যাবগুলি ব্যবহার করে ফোটো বা ভিডিও ক্লিপ নেওয়া যাবে।

















No comments:

Post a Comment