Monday 7 March 2011

ফেডোরা - ১৪ -তে বাংলা লেখার বিভিন্ন কি-বোর্ড ইন্সটল করা এবং টাইপ করার পদ্ধতি

 ফেডোরা - ১৪ -তে বাংলা লেখার বিভিন্ন কি-বোর্ড ইন্সটল করা এবং টাইপ করার পদ্ধতি


             ফেডোরা ১৪-তে বাংলায় টাইপ করার জন্য ইন্ডিয়া বেঙ্গলী এবং ইন্ডিয়া বেঙ্গলী প্রভাত দুটি কি-বোর্ড লে আউট system > preference > keyboard থেকে বাই ডিফল্ট পাওয়া যায়। এর যে কোন একটি ব্যবহার করার পদ্ধতি -
system > preference > keyboard
Layouts >Add >
By Country > Country – India
Variants – India Bengali/ India Bengali Provat
>add>close

এতে প্যানেলে USA দেখা যাবে। USA-র উপর কারসার রেখে ক্লিক করলে Ind আসবে ।অর্থ্যাৎ বাংলা কি-বোর্ড চালু হলো, আবার Ind-র উপর ক্লিক করে USA দেখা দিলে ইংরাজী কি-বোর্ড চালু হবে।

Input Method Selector থেকেও বাই ডিফল্ট বাংলা কি-বোর্ড পাওয়া যায়।
system > preference > Input Method Selector >
Use IBus (recomended ) > Input Method Preferences...>
input Method > Select an input Method > Bengali

এখান থেকে ৪টি বিকল্প পাওয়া যায় – inscript (m17n) probhat(m17n), Bangladesh, India-Bengali, এখান থেকে যে কোনো একটা কি বোর্ড বেছে নিলে প্যানেলে একটা কি-বোর্ডের ছবি পাওয়া যাবে। ওপেন আফিস খুলে ctrl+space টিপলে কিবোর্ড চিহ্নটি পরিবর্তিত হয়ে লে আউটের পরিচয় জানান দেবে ।

SCIM ইন্সটল করে বাংলা টাইপ করার জন্য ৭ রকমের কি-বোর্ড পাওয়া যায়। 



Bengali – unijoy

Bengali- Samit-Toptype1


Bengali- Webel


Bengali -probhat


Bengali – Avro Phonetic


Bengali - inscript


Bengali - itrans



কি বোর্ডগুলি ইন্সটল করার পদ্ধতি

) সরাসরি ইন্টারনেট থেকে
) ইন্টার নেট সংযোগ -
system > preference > Network Connections
DSL > Add>
Connection Name :
Username :
Password :
Apply
Close
এবার প্যানেলের নেট চিহ্নে ক্লিক করুন , সংযোগ হবে।


) সমস্ত কাজটা রুট থেকে হবে। রুটে যাবার পদ্ধতি -
Applications > System Tools > Terminal
[kalyan@localhost ~]$
[kalyan@localhost ~]$ su -
Password:
[root@localhost ~]#
[root@localhost ~]#cd /
[root@localhost /]#

ব্যাস রুটে পৌছে গেলাম।

)[root@localhost /]#yum install scim scim-bridge scim-m17n scim-tables scim-tables-additional scim-devel

http://rpm.pbone.net/index.php3/stat/4/idpl/14606028/dir/other/com/xvnkb-scim-unikey-0-2.i386.rpm.html থেকে xvnkb-scim-unikey-0-2.i386.rpm ডাউনলোড করতে হবে।
[root@localhost /]# rpm -ivh '/home/kalyan/Downloads/xvnkb-scim-unikey-0-2.i386.rpm'

 এপর্যন্ত হলে প্রভাত, ইউনিজয় ( বিজয়-র মতো), ইন্সক্রিপ্ট, ইট্রান্স কি  বোর্ড ইন্সটল হয়ে যাবে। 

অভ্র কি-বোর্ড -র জন্য 
http://code.google.com/p/scim-avro/downloads/detail?name=scim-avro-0.0.2.tar.gz&can=2&q= থেকে scim-avro-0.0.2.tar.gz -ফাইলটি ডাউনলোড করতে হবে। 

 [root@localhost /]#tar -xvf '/home/kalyan/Downloads/scim-avro-0.0.2.tar.gz'
 [root@localhost /]#cd scim-avro-0.0.2 
 [root@localhost  scim-avro-0.0.2 ]#./configure
 [root@localhost  scim-avro-0.0.2 ]# make 


[root@localhost scim-avro-0.0.2 ]#make install
[root@localhost  scim-avro-0.0.2 ]#cd /
 [root@localhost /]#rm -rf scim-avro-0.0.2


সমিত টপটাইপ এবং ওয়েবেল লে-আউটের জন্য http://www.nltr.org থেকে scim-tables-baishakhi-1.0-2.fc11.i386.rpm-ফাইলটি ডাউনলোড করতে হবে

 [root@localhost /]#rpm -ivh '/home/kalyan/Downloads/scim-tables-baishakhi-1.0-2.fc11.i386.rpm' 


)      কি বোর্ড এক্টিভেট করা 
 System -> Preferences ->  Input Method Selector
        select Use SCIM
        click on Input Method Preference
        Im Engine > Global Setup >Disable all >
        Tik on Bengali & English (American)
        Tik on Expand
        Tik on choice-key board in Bengali
Clik on OK

Restart the computer.

এখন ইংরেজী ও বাংলা কি বোর্ডের জন্য CTRL+Space কি দুটি একসঙ্গ চাপলে টোগল কি-র কাজ করবে।


) লোকাল রিপোজিটারী ডিভিডি থেকে ইন্সটল করার পদ্ধতির জন্য নির্দিষ্ট ব্লগ দেখুন।


কি-বোর্ডগুলির সংক্ষিপ্তপরিচয়


ইন্সক্রিপ্ট – (ইন্ডিয়ান স্ক্রিপ্ট )


ইন্সক্রিপ্ট ( ইন্ডিয়ান স্ক্রিপ্ট ) লে-আউট

এই কি-বোর্ডের ম্যাপিং সরকার নির্ধারিত মান অনুযায়ী নির্ধারিত হয়েছে। এটা ভারতবর্ষে সবচেয়ে জনপ্রিয় লে-আউট। এটা আদি ইন্সক্রিপ্ট লে-আউট এর একটি পরিবর্ত্তিত সংস্করণ এবং টাইপিং নমনীয়তার জন্য এটা জনপ্রিয়। এই লে-আউটে যুক্তাক্ষরেরর জন্য কিছু শর্টকাট আছে।
অধিকাংশ বাংলা অক্ষরে স্বর ( vowel ) এবং ব্যঞ্জন(consonant) অংশ থাকে, এবং প্রত্যেক অংশ পৃথকভাবে টাইপ করতে হয়। স্বর অংশ যেখানেই টাইপ হোক না কেন, ব্যঞ্জন অংশ সর্বদা স্বর অংশের আগে টাইপ হয়। উদাহরণ , FF টাইপ করলে স্বরবর্ণ '' লেখা হয়। যদি এই স্বরবর্ণ কোন ব্যঞ্জনবর্ণের সাথে মেলানো হয়, যেমন, 'কি'-, স্বর অংশ ি f টিপে টাইপ করা হয়, ব্যঞ্জনবর্ণটি টাইপ করার পর যদি ব্যাকস্পেস একবার টেপা হয়, স্বর অংশটি মুছে যাবে, এবং একটি পৃথক স্বর বর্ণ টাইপ করা যাবে।
বাংলায় স্বর এবং ব্যঞ্জনবর্ণগুলি সাধারণত: একত্রিত থাকে, তাই যখনই একটি ব্যঞ্জন এবং একটি স্বরবর্ণ টাইপ করা হয়, তারা একটি অক্ষরে একত্রিত হয়ে যাবে। যদি লিখিত টেক্সটের মধ্যে দিয়ে আগে পিছে যেতে তির চিহ্ন ব্যবহার করা হয়, এক একটি বর্ণ অতিক্রম করতে এই তির চিহ্ন একবার  টিপতে হবে। যদি একটি সংযুক্ত ব্যঞ্জন এবং স্বর বর্ণের আগে (বাম দিকে) Delete টেপা হয়, সংযুক্ত অক্ষরটি পুরোপুরি মুছে যাবে, যদি কোন অক্ষরের পিছন থেকে Backspaceটেপা হয় কেবলমাত্র স্বর অংশটিই মুছে যাবে ( এমনকি স্বর আংশটি ব্যঞ্জন অংশের আগে থাকলেও)
যখন ব্যঞ্জন এবং স্বর অংশ টাইপ করা হয়, সর্বদা ব্যঞ্জন অংশ স্বর অংশের আগে টাইপ হবে, এমনকি যখন স্বর অংশ ব্যঞ্জন অংশের বাম দিকে বসে। যদি কোন স্বাধীন স্বরবর্ণ টাইপ করা হয়, এগুলি ব্যঞ্জনের সাথে যুক্ত হবে না।
সমস্ত ব্যঞ্জন বর্ণে স্বাভাবিকভাবে স্বর শব্দ অ থাকে, কোন স্বরবর্ন ছাড়া ব্যঞ্জনবর্ণ লিখতে হলে ্ চিহ্ন যুক্ত করতো হবো। এটা করতে হলে কোন ব্যঞ্জন বর্ণের বামধারে d টাইপ করতে হবে।d এখানে কানক্টার। ্ চিহ্ন টাইপ করার পরে, ঐ ব্যঞ্জনবর্ণের সাথে যুক্ত করার জন্য কোন স্বরবর্ণ টাইপ করা যাবে না।
বাংলায় অনেক যুক্তাক্ষর আছে এবং এগুলি কি-বোর্ডে নেই, একটা যুক্ত ব্যঞ্জন সমষ্টি লিখতে , প্রথমে ব্যঞ্জন বর্ণটি টাইপ করতে হবে, তার পরে ্ চিহ্ন, তার পরে দ্বিতীয় ব্যঞ্জনবর্ণটি। কম্পিউটার এই দুটি ব্যঞ্জনবর্ণকে যুক্ত করবে, উদাহরণ হিসাবে. kkdk টাইপ করলে ক্ক লেখা হবে।
যদি কোন স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণের সাথে যুক্ত না হয়, তা হলে নিশ্চিত যে ব্যঞ্জনবর্ণটি আগে টাইপ হয়েছে। দেখা দরকার , যে ইতিমধ্যে অন্য একটি স্বর বর্ণ বা একক স্বরবর্ণ বা ্ চিহ্ন টাইপ হয়ে গিয়েছে কিনা।
ZWJ – (Zero-Width-Joiner ) এবং ZWNJ – (Zero-Width-Non-Joiner) -না থাকায় 'র‍্যাপার' 'উ‌দ‌্গার' এই ধরণের শব্দগুলি টাইপ করা যায় না। র-ফলা দেওয়ার জন্য <code for halant> দিয়ে <code for 'ra' ()> দিতে হয়। রেফ নেই। একই ভাবে য্-ফলার সমস্যা, কোনে আলাদা কি দেওয়া হয়নি। তাই ব্য লিখতে <code for ><code for halant><code for > অর্থ্যাৎ bd?

ইট্রান্স - ( ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ ট্রান্সলিটেরেশান প্যাকেজ )
ইট্রান্স-র কিম্যাপ প্রায় ফোনেটিক - কিন্তু সমস্ত অর্দ্ধেক অক্ষর গুলি ((halants) পৃথকভাবে নির্ধারিত। ইট্রান্সে কোন হ্যালেন্টস নেই। ফোনেটিক ব্যবহারকারীদের জন্য ইট্রান্স কোনো ভাল পদ্ধতি নয়। এই প্যাকেজে  প্রত্যেকটি অক্ষরের ইংরাজী সমানুপাতিক প্রতি অক্ষর সমষ্টি নির্ধারিত আছে যার থেকে বাংলা অক্ষর পাওয়া যায়। এটা এখন প্রাগ-ঐতিহাসিক ব্যাপার হয়ে গেছে , এর আর কোন অগ্রগতি হচ্ছে না, কেউ আর ব্যবহার করে বলে দেখা যায় না।

অভ্র ফোনেটিক -

একটি জনপ্রিয় লে-আউট অভ্র – ইংরেজী থেকে বাংলা ফোনেটিক টাইপিং পদ্ধতির সবচেয়ে আধুনিক , যেমন ‌‌ 'আমি বাংলায় গান গাই' লিখতে "ami banglay gan gai টাইপ করলে নিজে নিজেই হয়ে যাবে। এখানে কিছু শব্দ লেখা যায় না।
যুক্তাক্ষর লিখতে “ব্যাঞ্জনবর্ণ + ব্যাঞ্জনবর্ণ” চাপুন। যেমন: ক্ষ লিখতে চাপুনk+S।র‌্য (--ফলা) লিখতে র+`+-ফলা চাপুন। যেমন: র‌্যাব (RAB) লিখতে চাপুন r`Yab

কীবোর্ডের ফোনেটিক ব্যবহার বিধি



 
প্রভাত লে-আউট -

 প্রভাত কি-বোর্ড লে আউট

এটা ফোনেটিক নয়, তবে কাছাকাছি, চার-পাঁচটা বাদ দিলে অধিকাংশ বাংলা অক্ষরের সমউচ্চারণের ইংরাজী অক্ষর আছে। যুক্তাক্ষর লিখতে “ব্যাঞ্জনবর্ণ / ব্যাঞ্জনবর্ণ” চাপুন। যেমন: ক্ষ লিখতে চাপুন ‘k/S’
র‌্য (--ফলা) লিখতে ‘র-যফলা’ চাপুন। যেমন: র‌্যাব (RAB) লিখতে চাপুন ‘r~/Zab’/ এখানে কানেকটার। backspace কি বোর্ডের নীচে রয়েছে ZWNj এবং ESC কি বোর্ডের নীচে রয়েছে ZWJ দুটি বিশেষ কি। ZWJ – (Zero-Width-Joiner ) । ব্যবহৃত হয় য-ফলায় – র‍্যাপার ইত্যাদির মতো শব্দের 



ক্ষেত্রে য-ফলা দিতে।ZWNJ – (Zero-Width-Non-Joiner) - হসন্ত দিতে ব্যবহৃত হয় যেমন - প্রাক‌্কথন ।

ইউনিজয় (ইউনিকোড জয়)-



এর অক্ষর বিন্যাস বিজয় (উইন্ডোজে ব্যবহৃত একটি প্রোপ্রাইটারি সফটওয়্যার) অক্ষর বিন্যাসের কাছাকাছি। তবে স্বর এবং ব্যঞ্জনবর্ণের টাইপিং নিয়মাবলী ইউনিকোড অনুযায়ী হয়। যারা উইন্ডোজে বাংলায় টাইপ করার জন্য বিজয় ব্যবহার করতেন তারা ইউনিজয় ফ্রি সফটওয়্যারে ফিংঙ্গারিং অতি সামান্য পরিবতর্ন করে এই কাজ করতে পারবেন। এটা অভ্যাস করতে খুব বেশী হলে এক থেকে দেড় ঘন্টা সময় লাগতে পারে।
এখানে QWERTY কি-বোর্ডে প্রতিটি কি-র জন্য দুটি করে বাংলা অক্ষর আছে। Lower Case ( অর্থ্যাৎ Caps lock অফ রেখে ) টাইপ করলে নীচের বাংলা অক্ষর এবং Upper Case type করলে উপরের বাংলা অক্ষর পাওয়া যাবে, যেমন – j টাইপ করলে ক এবং J টাইপ করলে খ। লক্ষ্য করলে দেখা যাবে অল্প প্রাণ অক্ষরগুলি Lower Case-এ এবং মহাপ্রাণ অক্ষরগুলি Upper Case-এ আছে। g বোতামটি এই লে আউটে কানেকটার ্ । এর সাহায্যে স্বরচিহ্নকে স্বরবর্ণে এবং ব্যঞ্জনবর্ণকে যুক্তাক্ষরে রূপান্তরিত করা হয় । অ ছাড়া কোন স্বরবর্ণ নেই , কোন স্বরবর্ণ ব্যবহার করতে হলে প্রথমে g টাইপ করতে হবে, তার পরে সংশ্লিষ্ট স্বর চিহ্ন টাইপ করতে হবে, যেমন - ই টাইপ করতে হলে gd , ঈ টাইপ করতে হলে gD । যুক্তাক্ষর তৈরী করতে - যেমন ক্ক লিখতে jgj, রক্ত লিখতে vjgk । ফলা যুক্ত করতে হলে g টাইপ করতে হবে, র ফলা এবং য ফলা যেহেতু কি-বোর্ড এ আছে সেহেতু সরাসরি টাইপ করতে হবে, যেমন – ক্র jz , য্যwZ। রেফ চিহ্ন অনতে - যেমন বর্ণ – hvgB
যখন ব্যঞ্জন এবং স্বর অংশ টাইপ করা হয়, সর্বদা ব্যঞ্জন অংশ স্বর অংশের আগে টাইপ হবে, এমনকি যখন স্বর অংশ ব্যঞ্জন অংশের বাম দিকে বসে। যদি কোন স্বাধীন স্বরবর্ণ টাইপ করা হয় যেমন- gd, gD, gc, gCgx gX, এগুলি ব্যঞ্জনের সাথে যুক্ত হবে না। যদি কোন স্বরবর্ণ ব্যঞ্জনবর্ণের সাথে যুক্ত না হয়, তা হলে নিশ্চিত যে ব্যঞ্জনবর্ণটি আগে টাইপ হয়েছে। দেখা দরকার , যে ইতিমধ্যে অন্য একটি স্বর বর্ণ বা ্ চিহ্ন টাইপ হয়ে গিয়েছে কিনা।
এখানেও ZWJ – (Zero-Width-Joiner ) । ব্যবহৃত হয় য-ফলায় – র‍্যাপার ইত্যাদির মতো শব্দের ক্ষেত্রে য-ফলা দিতে , র‍্যাপার v~Zfrfv ZWNJ – (Zero-Width-Non-Joiner) - হসন্ত দিতে ব্যবহৃত হয় যেমন - প্রাক‌্কথন rzfj`gjKb
এই কি-গুলি কি-বোর্ডের esc কি-র নীচের কি।
অনুশীলনকারীদের সুবিধার্থে যুক্তাক্ষর লেখার একটি বিশদ তালিকা পরিশিষ্ট – ১ এ দেওয়া হলো।

ভাষা প্রযুক্তি গবেষণা পরিষদের লে-আউটগুলি

বৈশাখী ইন্সক্রিপ্ট


ইন্সক্রিপ্ট লে আউটের ZWJ – (Zero-Width-Joiner ) এবং ZWNJ – (Zero-Width-Non-Joiner) এর অভাব এখানে J এবং NJ দিয়ে সমাধান করা

হয়েছে। এর ফলে র‍্যাপার, পের‍্যা, উদ‍্গার শব্দগুলি টাইপ করা যায়।
কি-বোর্ডের বাম দিকে স্বরবর্ণ এলাকায় স্বরবর্ণগুলির ক্ষেত্রে সংশ্লিষ্ট মাত্রা শিফ্ট টিপে লেখা হয় (Upper case )। পাঁচটি প্রধান স্বল্প প্রাণ স্বরবর্ণ ( , ,,,) কি-বোর্ডের মধ্যের সারিতে আছে, এদের সংশ্লিষ্ট বৃহৎপ্রাণ বর্ণগুলি (, , , , ) ঠিক উপরের সারিতে রাখা হয়েছে। স্বরবর্ণ অ এর কোন মাত্রা হয় না, তাই স্বর-বর্জন চিহ্ন ( ্ হসন্ত ) স্বাভাবিক কি-তে (Lower case) লেখা হয় অর্থ্যাৎ d । দুটি ব্যঞ্জন বর্ণের যুক্তাক্ষর লিখতে ব্যঞ্জনবর্ণ দুটির মাঝে ্ টাইপ করা হয়।
অধিকাংশ ব্যঞ্জন বর্ণ কি-বোর্ডের ডান দিকে থাকে।পাঁচটি বর্গের প্রথম বর্নগুলি মাঝের সারিতে রাখা আছে, এবং স্বল্পপ্রাণ বর্ণ Lower case-এ এবং সংশ্লিষ্ট বৃহৎপ্রাণ বর্ণ Upper Case-এ আছে। প্রত্যেক বর্গের অনুনাসিক নয় এমন ব্যঞ্জনবর্ণ যুগ্মভাবে একেবারে উপরের কি-তে আছে।
প্রত্যেক বর্গের প্রধান অনুনাসিক বর্ণগুলি এবং অনুঃসার ও চন্দ্রবিন্দু সহ কি প্যাডের নীচের সারির বাম দিকে আছে। বাকি বর্ণগুলি তাদের ব্যবহার ক্রম এবং যৌক্তিক সম্পর্ক অনুযায়ী বিভিন্ন জায়গায় রাখা আছে। 
 

ইউনি-গীতাঞ্জলী -



সাবেক গীতাঞ্জলী লে আউটের ভিত্তিতে এটা তৈরী। এর লে-আউট এবং টাইপিং পদ্ধতি বৈশাখী ইন্সক্রিপ্টের সমতুল্য। অবশ্য, এখানে মাত্রা টাইপের পদ্ধতি একটু ভিন্ন। এখানে ব্যঞ্জনবর্ণের পরে মাত্রা টাইপ করা হয় যেমন কে = + ে ।


সমিত টপ-টাইপ ১

এই কি-বোর্ড সামান্য কিছু ব্যতিক্রম নিয়ে বৈশাখী ইন্সক্রিপ্ট বা বৈশাখী লে-আউটের কাছাকাছি, তবে টাইপিং পদ্ধতিতে পার্থক্য আছে। d এখানে কানেক্টর। এখানে ZWJ এবং ZWNJ নেই তার বদলে কি-বোর্ড লে আউট ‌‌থেকেই যফলা এবং রেফ লেখা যায়। ধর্ম – Ojdc বা Ozc, ব্যক্তি - yd?kdlf বা yakdlf । আবার প্রাক‍্কথনের মতো শব্দ লিখতে ক‍্ক - kDk , একই ভাবে ত‍্ত lDl

ওয়েবেল -



এর লে-আউট সমিত-টপটাইপ-১ এর খুবই কাছাকাছি। কয়েকটি নির্দিষ্ট ক্ষেত্রে কিছু তফাৎ আছে মাত্র। টাইপিং পদ্ধতিও সমিত টপ টাইপের মতো।
এ্ই চারটি লে-আউটের মধ্যে সমিত-টপটাইপ-১ এবং ওয়েবেল লে- আউট দুইটি ফেডোরা ১৪-তে ইন্সটল করা যায়, অন্য তিনটি - বৈশাখী, বৈশাখী ইন্সক্রিপ্ট, ইউনী গীত্ঞ্জলী ফেডোরা ১৪-তে ইন্সটল হয় না।


পরিশিষ্ট – ১  
(ইউনিজয় কি-বোর্ডে বাংলা অক্ষর টাইপ পদ্ধতি)


বর্ণ
Key
বর্ণ
Key
বর্ণ
Key
বর্ণ
Key
F
X
o
ঙ্ক্র
qgjz
gf


গু
os
ঙ্ঘ্র
qgOz
f
j
গ্দ
ogl
ঙ্ক্ষ
qgjgN
gd
ক্ক
jgj
গ্ধ
ogL


ি
d
ক্ত্
jgk
গ্ন
ogb
y
gD
ক্ট
jgt
গ্ম
ogm
চ্য
yZ
D
ক্ন
jgb
গ্য
oZ
চ্চ
ygy
gs
ক্ব
jgh
গ্র
oz
চ্ছ
ygY
s
ক্ম
jgm
গ্ন
ogb
চ্ঞ
ygI
gS
ক্য
jZ
গ্রু
ozs
চ্ছ্ব
ygYgh
S
ক্র
jz




ga
ক্ল
jgV
O
Y
a
ক্ষ
jgN
ঘ্ন
Ogb
ছ্র
Yz
gc
ক্স
jgn
ঘ্র
Oz


c
ক্ত
jgk
q
u
gC
ক্ষ্ণ
jgNgB
ঙ্ক
qgj
জ্জ
ugu
C
ক্ষ্ম
jgNgm
ঙ্খ
qgJ
জ্ঝ
ugU
gx


ঙ্গ
qgo
জ্ঞ
ugI
x
J
ঙ্ঘ
qgO
জ্ব
ugh
gX
খ্য
JZ
ঙ্ম
qgm
জ্য
uZ



বর্ণ
Key
বর্ণ
Key
বর্ণ
Key
বর্ণ
Key
জ্র
uz
e
ত্ব
kgh
হ্ভ্র
lgHz
জ্জ্ব
ugugh
ড্ড
ege
ত্ম
kgm
দ্রু
lzs



ড্র
ez
ত্য
kZ
দ্রূ
lzS
I
ড্য
eZ
ত্ত্ব
kgkgh


ঞ্চ
Igy



ত্র
kz
L
ঞ্ছ
IgY
E
ত্রু
kzs
ধ্ব
Lgh
ঞ্জ
Igu
ঢ্য
EZ



ধ্ম
Lgm
ঞ্ঝ
IgU



K
ধ্য
LZ
ঞ্ঝ
IgU
B
থ্ব
Kgh
ধ্র
Lz



ণ্ট
Bgt
থ্য
KZ
ধ্রু
Lzs
t
ণ্ঠ
BgT


ধ্রূ
LzS
ট্ট
tgt
ণ্ড
Bge
l



ট্টু
tgts
ণ্ন
Bgb
দ্গ
lgo
b
ট্ব
tgh
ণ্ব
Bgh
দ্ঘ
lgO
ন্ট
bgt
ট্ম
tgm
ণ্য
BZ
দ্দ
lgl
ন্ড
bge
ট্য
tZ
ণ্ড্র
Bgez
দ্ধ
lgL
ন্ত
bgk
ট্র
tgtz



দ্ভ
lgH
ন্থ
bgK



k
দ্ব
lgh
ন্দ
bgl
T
ত্ত
kgk
দ্ম
lgm
ন্ধ
bgL
ঠ্য
TZ
ত্থ
kgK
দ্য
lZ
ন্ন
bgb


ত্ন
kgb
দ্গু
lgos
ণ্ণ
BgB



বর্ণ
Key
বর্ণ
Key
বর্ণ
Key
বর্ণ
Key
ন্ব
bgh
R
ম্ন
mgb
ল্গ
Vgo
ন্ম
bgm
ফ্র
Rz
ম্ল
mgV
ল্প
Vgr
ন্য
bZ
ফ্ল
RgV
ম্প
mgr
ল্ফ
VgR
ন্ট্র
bgtz



ম্ফ
mgR
ল্ব
Vgh
ন্ড্র
bgez
h
ম্ব
mgh
ল্ম
Vgm
ন্ত্র
bgkz
ব্জ
hgu
ম্ভ
mgH
ল্য
VZ
ন্দ্ব
bglgh
ব্ল
hgV
ম্ম
mgm
ল্ল
VgV
ন্দ্র
bglz
ব্দ
hgl
ম্য
mZ
ল্ফ্র
VgRz
ন্ধ্র
bgLz
ব্ধ
hgL
ম্র
mz



ন্স
bgn
ব্ব
hgh
ম্পু
mgrgV
M



ব্য
hZ
ম্ভ্র
mgHz
শু
Ms
r
ব্র
hz



শ্র
Mz
প্ত
rgk



w
শ্ল
MgV
প্ট
rgt
H
য্য
wZ
শ্চ
Mgy
প্প
rgr
ভ্য
HZ



শ্ন
Mgb
প্ল
rgV
ভ্র
Hz
v
শ্ব
Mgh
প্ন
rgb
ভ্রু
Hzs
রু
vs
শ্ম
Mgm
প্য
rZ
ভ্রূ
HzS
রূ
vS
শ্য
MZ
প্র
rz
ভ্ল
HgV



শ্রু
Mzs
প্রু
rzs



V
শ্রূ
MzS
প্রূ
rzS
m
ল্ক
Vgj






বর্ণ
Key
বর্ণ
Key
বর্ণ
Key
বর্ণ
Key
N
স্য
nZ
স্ফ
ngR
হ্র
iz
ষ্ক
Ngj
স্র
nz
স্ত্র
ngkz
হ্ল
igV
ষ্ট
Ngt
স্ক
ngj
স্প্ল
ngrgV



ষ্ঠ
NgT
স্খ
ngJ



p
ষ্প
Ngr
স্ত
ngk
i
P
ষ্ফ
NgR
স্ন
ngb
হু
is
W
ষ্ক্র
Ngjz
স্ব
ngh
হৃ
ia
|
ষ্ট্র
Ngtz
স্ম
ngm
হ্ণ
igB
Q
ষ্ণ
NgB
স্ক্র
ngjz
হ্ন
igb
\
ষ্ম
Ngm



হ্ব
ign
&



স্থ
ngK
হ্ম
igm
gg
n
স্প
ngr
হ্য
iZ





 এর আগের পোস্টে লিখেছি -
            (১) ফেডোরা -১৪ ইন্সটলেশন
            (২) ফেডোরা -১৪ ইন্সটলেশন পরবর্ত্তী ধাপগুলি
            (৩) উইন্ডোজ ৭ এবং ফেডোরা ১৪ ডুয়েল বুটিং

পরবর্তী ব্লগে লেখা হবে - 
            (১)লোকাল রিপোজিটারি তৈরি এবং সফটওয়ার ইন্সটলেশন ( যেখানে ইন্টারনেট নেই সেখানে লোকাল রিপোজিটারি থেকে সফটওয়ার ইন্সটল/আপগ্রড করা )
            (২) লিনাক্সের কয়েকটি মজাদার প্রয়োগ ....

ফ্রি সফটওয়ার মঞ্চ -হাওড়া জেলা আয়োজিত "Workshop & Tutorial on Free Software & Applications at Primary User Level - 15th -16th Jan 2011 at LalBaba College , Belur " -র জন্য এই হ্যান্ড আউটগুলি লিখেছিলাম।



 

No comments:

Post a Comment