Thursday 12 July 2012

ফেডোরা ১৭ ইন্সটলেশন পরবর্তী কাজগুলি - পার্ট -১ - Post Installation Tips in Fedora17 (in Bengali) - Part-1




ফেডোরা ১৭ ইন্সটল হয়ে গেছে, কিন্তু যে সমস্যাগুলির মুখোমুখি হতে হচ্ছে -
সমস্যা - - ফেডোরা ১৭ বাই ডিফল্ট জিনোম ৩.(gnome 3.4) নিয়ে ইন্সটল হয় । তাই ইন্সটল করার পর কম্পিউটার খুললে কেবলমাত্র একটা টপ-বার দেওয়া একেবারে চাঁছাছোলা একটা ডেস্কটপ পাবো। যারা এবারই প্রথম ফেডোরা ইন্সটল করলেন তারা অসহায় বোধ করবেন। কম্পিউটার বন্ধ করবো কি ভাবে? কোনো শাট ডাউন বা পাওয়ার অফ মেন্যু দেখা যাচ্ছে না। এই যে প্রায় ২০ মিনিট ধরে ফেডোরা ১৭ ইন্সটল হলো তাতে অপারেটিং সিসটেমের ( OS ) সাথে কি কি এপ্লিকেশন ইন্সটল হলো , আর কি কি লাগবে? এখনই কি গান – সিনেমা চালানো যাবে ? বাংলায় লিখবো কি-ভাবে? কোন অফিস-এপ্লিকেশন নেই, কি করতে হবে।
বাই-ডিফল্ট ডেস্কটপের টপ-বারের উপর কতগুলি চিহ্ন বা আইকন দেওয়া আছে ।আইকনগুলির সংক্ষিপ্ত পরিচয় এখানে দেওয়া হলো।  এগুলির উপর কারসার রাখলে ড্রপ-ডাউন বক্সে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়গুলি পাওয়া যাবে।

                                                                                                       - ইউজার স্ট্যাটাস আইকনের একেবারে নীচের দিকে রয়েছে Log Out এবং Suspend Suspend সিলেক্ট করে alt টিপলে Suspend পরিবর্তিত হয়ে Power Off হয়ে যায় । Power Off ক্লিক করলে কম্পিউটার বন্ধ হয়ে যাবে।
    - Ally , বিভিন্ন সিসটেম সেটিংস ঠিক করার জন্য ।
    - ক্লক ক্লিক করলে ক্যালেন্ডার – তারিখ, সময় দেখা যায়। স্বাভাবিক অবস্থায় সময় এবং বার দেখা যাচ্ছে।
    - Activities ক্লিক করলে বা দিকে পাওয়া যাবে পছন্দের এপ্লিকেশনগুলির আইকন, Windows এবং ApplicationsWindows বাই ডিফল্ট খোলা উইন্ডোগুলি দেখাবে। Applications ক্লিক করলে সমস্ত এপ্লিকেশনগুলির আইকনগুলি দেখা যাবে। বাম দিকে একটা লম্বালম্বি বক্সে কয়েকটি এপ্লিকেশন দেখা যাবে। এগুলি ফেভারিট এপ্লিকেশনস, ফেভারিট কারণ এগুলি বেশী ব্যবহার হয়। উইন্ডোতে কেবল মাত্র ক্লোজ বাটন রয়েছে, মিনিমাইজ, ম্যাক্সিমাইজ বাটন নেই। ডেক্সটপে রাইট-ক্লিক কাজ করে না।
এই রকমের একটা ডেস্কটপ সামলানো মোটেই সহজ সরল নয়। তাই ডেস্কটপকে সহজ করার বিষয়টি ভাবতে হবে।

সমস্যা -বাই ডিফল্ট রিদমবক্স এবং মুভিপ্লেয়ার ইন্সটল হয়েছে , কিন্তু গান বা সিনেমার সিডি-ডিভিডি চালাতে গেলে উপযুক্ত কোডেকের অভাবে এগুলি চলবে না, এছাড়াও আরো কয়েকটি মিডিয়া প্লেয়ার ইন্সটল করে রাখতে হবে, যেটা যেখানে চালানো যায়। উইন্ডোজ -এর ক্ষেত্রেও কেলাইট১২৩ (klite 123) কোডেক, ভি এল সি প্লেয়ার বা গম প্লয়ার ইন্সটল করতে হয়।

সমস্যা -এডোব রিডার, ফ্লাশ,জাভা, ফন্টস – বিশেষতঃ উইন্ডোজ ফন্ট, rar বা 7z ফরমাট ইত্যাদির জন্য সাপোর্ট ব্যবস্থা-র মতো নূন্যতম ইন্সটলেশনগুলি কি হবে। ইউ-টিউব, ড্রপ-বক্স, ডেস্কটপ রেকর্ডার,সাউন্ড রেকর্ডার, মিডিয়া ফর্মাট পরিবর্তন ইত্যাদি আধুনিক ব্যবস্থাগুলি ব্যবহার করা যাবে তো?

সমস্যা - গুগুল পরিবারের বিভিন্ন এপ্লিকেশনগুলি - গুগুল ক্রোম, গুগুল আর্থ, গুগুল পিকাসা, গুগুল টক- প্লাগ-ইন বা অপেরা, স্কাইপ, ভার্চুয়াল বক্স এপ্লিকেশনগুলি ব্যবহার করা যাবে তো?

সমস্যা - বাংলা-ইংরেজী একই সাথে টাইপ করা যাবে ?

সমস্যা - আরো কিছু এপ্লিকেশন কি কি নেওয়া ? কোথা থেকে পাওয়া যাবে এই সমগ্র বিষয়গুলি। কি ভাবে তৈরী হবে সাধারণ ব্যবহার্য একটা নিখুঁত ডেস্কটপ

 
উপরের এই সমস্ত সমস্যাগুলি সমাধান করতে হলে ইন্টারনেট ব্যবস্থা থাকতে হবে (ব্রড ব্যান্ড) বা যাদের ইন্টারনেট নেই তাদের লিনাক্স ব্যবহারকারী সংগঠনগুলি থেকে ফেডোরা ডেস্কটপ কনফিগারেশন ডিভিডি সংগ্রহ করে ইন্সটল করতে হবে। 'হাওড়া জেলা ফ্রি-সফট ওয়্যার মঞ্চ' থেকে এ ধরণের একটা ডি ভি ডি পাওয়া যাচ্ছে।
যে ভাবেই কনফিগার করা হোক না কেন টার্মিনাল ব্যবহার করে এটা করলে অনেক তাড়াতাড়ি করা যায়। তাই প্রথমেই টার্মিনাল খুলে রুটে যাবার পদ্ধতি আয়ত্ত্ব করে নিতে হবে ।
তাছাড়া, জি-নোম ৩.৪ ফেডোরা ১৭-র ডিফল্ট ডেস্কটপ । পেটেন্ট লাইসেন্স ইত্যাদির কারণে ফেডোরা কেবল মাত্র ফ্রি সফট-অয়্যারগুলিই দেয়। কিন্তু প্রাত্যহিক ব্যবহারের জন্য (যেমন বিভিন্ন ধরণের মিডিয়ার জন্য প্রোপ্রাইটরি কোডেক, বিভিন্ন ফরমাটের ফাইল সামলানো (হ্যান্ডেল )র জন্য ) কিছু নন-ফ্রি সফট-অয়্যারেরও প্রয়োজন হয়। তাই ফেডোরা ইন্সটল করার পরেও কিছু কাজ থেকেই যায়।
) টার্মিন্যাল খোলা এবং রুটে পৌছানো -
Activities > Applications > Terminal ক্লিক করলে একটা বক্স খুলে যাবে , এটাই টার্মিনাল।
[kalyan@localhost ~]$ -র সামনে ব্লিঙ্ক করতে থাকা কারসারের উপর লিখতে হবে su -, এতে পাশওয়ার্ড চাইবে, রুট পাশওয়ার্ড লিখতে হবে। পাশ-ওয়ার্ড লেখার সময়ে কিছু দেখা যাবে না । পাশ ওয়ার্ড ঠিক ঠিক হলে [root@localhost ~]# আসবে, এবারে লিখতে হবে cd / তাতে [root@localhost /]# আসবে, অর্থ্যাৎ রুটে পৌছলাম। টার্মিনালের উপরে বিষয়টা দেখতে হবে -

[kalyan@localhost ~]$ su -
Password:
[root@localhost ~]# cd /
[root@localhost /]#
এর পর থেকে সমস্ত কাজটাই হবে [root@localhost /]# থেকে অর্থ্যাৎ এডমিনিস্ট্রটরের রুট থেকে।
[ kalyan@localhost ~]$ -র প্রতি দৃষ্টি আকর্ষণ করতে চাই। এটা হলো ইউজার লেভেলের অবস্থান। এখানে ইউজার হলো kalyan

) Selinux ডিসএবেল করা এবং নেট কানেক্টেড হওয়া -

) SELinux ডিসএবেল করা
SELinux ফেডোরার একটি security extension যা বাড়তি নিরাপত্তা দেয়। এতে নানা রকমের অসুবিধা দেখা দেয়। আমার মতে এটাকে নিষ্ক্রিয় করে দেওয়া ভাল।
[root@localhost /]#gedit etc/sysconfig/selinux
SELINUX= enforcing কে SELINUX=disabled করে  সেভ করতে হবে ।
[root@localhost /]# reboot

) ব্রড ব্যান্ড কানেকশন সেট করা
Activities > Applications > Other > Network Connection > DSL > Add
Connection Name :
User name :
Password :
Apply
close
টপ প্যানেলে নেট চিহ্নে ক্লিক করলে সংযোগ হয়ে যাবে।

) রিপোজিটারি ও মিরর -
ফেডোরার নিজস্ব এপ্লিকেশন প্যাকেজগুলি এবং নন-ফ্রি প্যাকেজগুলি ( থার্ড পার্টি ) যেখানে রাখা থাকে তাকে বলে রিপোজিটারি এবং এই রিপোজিটারিগুলির অবিকল প্রতিরূপ ( মিরর ) রাখা আছে পৃথিবীর বিভিন্ন জায়গায়। যেমন আমাদের দেশে আই আই টি কানপুর এবং খড়গপুরে মিরর আছে।
সবচেয়ে কাছের এবং দ্রুত মিরর খুঁজে নেবার জন্য ইন্সটল করতে হবে Yum Fastest Mirror Plugin
yum install yum-plugin-fastestmirror

) wget -
বিভিন্ন সাইট থেকে অনেকগুলি প্রয়োজনীয় প্যাকেজ সরাসরি ডাউনলোড নিতে হবে। তার কমান্ড হলো wget । এই wget ফেডোরা ১৭ -তে ডিফল্ট ইন্সটল করা নেই, এটা ইন্সটল করে নিতে হবে।
yum install wget

) আপডেটস -
ফেডোরা ১৭ রিলিজ হয়েছে ২৯ -শে মে ২০১২, এর যে সমস্ত আপডেটস হয়েছে সেগুলি ইন্সটল করে নিতে হবে।
yum update

) বিভিন্ন প্রয়োজনীয় রিপোজিটারিগুলি ইন্সটল করা -

) RPM Fusion রিপোজিটারি -
MP3, DVD and Video playback/recording ইত্যাদির জন্য প্রয়োজন RPM Fusion রিপোজিটারি। এটা Dribble, Freshrpms, and Livna এই তিনটি রিপোজিটারি একত্রিত হয়ে তৈরী হয়েছে। RPM Fusion-র দুটিভাগ (i) "free" for Open Source Software (এটা ফোডোরার লাইসেন্স গাইডলাইন অনুযায়ী), এগুলি আমেরিকার পেটেন্ট আইনের কারণে বিধিবদ্ধ (ii) "nonfree" নন-ফ্রি সফটঅয়্যারের জন্য, যে কোন করণেই হোক এগুলির সোর্স কোড সহজলভ্য এবং বাণিজ্যিক ব্যবহার জনিত নিয়ন্ত্রণ নেই।

yum localinstall --nogpgcheck http://download1.rpmfusion.org/free/fedora/rpmfusion-free-release-stable.noarch.rpm http://download1.rpmfusion.org/nonfree/fedora/rpmfusion-nonfree-release-stable.noarch.rpm

) এডোব রিপোজিটারী -
এডোব এক্রোবেট রিডার, ফ্ল্যাশ প্লেয়ার ছাড়া একমুহূর্ত চলা সম্ভব নয়। এগুলি ইন্সটল করা হবে এডোব রিপোজিটারী থেকে -

rpm -ivh http://linuxdownload.adobe.com/adobe-release/adobe-release-i386-1.0-1.noarch.rpm
rpm --import /etc/pki/rpm-gpg/RPM-GPG-KEY-adobe-linux

) গুগুল পিপোজিটারী -

গুগুল পরিবারের অনেকগুলি এপ্লিকেশন দৈনন্দিন ব্যবহারের জন্য প্রয়োজনীয়, যেমন – গুগুল ক্রোম, গুগুল পিকাসা, গুগুল টক প্লাগ ইনস । cat <<EOF> /etc/yum.repos.d/google.repo কমান্ডটি লিখলে খুলে যাওয়া এডিটারে নীচের লাইনগুলি লিখে সেভ করে ক্লোজ করতে হবে।
[google]
name=Google-i386ff
baseurl=http://dl.google.com/linux/rpm/stable/i386
enabled=1
gpgkey=https://dl-ssl.google.com/linux/linux_signing_key.pub
EOF

) স্কাইপ (Skype)
নেট কনফারেন্সের জন্য স্কাইপ একটা জনপ্রিয় এপ্লিকেশন। cat <<EOF> /etc/yum.repos.d/skype.repo কমান্ডটি লিখলে খুলে যাওয়া এডিটারে নীচের লাইনগুলি লিখে সেভ করে ক্লোজ করতে হবে।
[skype]
name=Skype Repository
baseurl=http://download.skype.com/linux/repos/fedora/updates/i586
gpgkey=http://www.skype.com/products/skype/linux/rpm-public-key.asc
enabled=1
gpgcheck=0
EOF

) atrpm রিপোজিটারি -
মিডিয়া এনক্রিপটেড ডিভিডি চালানোর প্রয়োজনীয় প্যাকেজটি এখ্ন থেকে পাওয়া যাবে। cat <<EOF> /etc/yum.repos.d/atrpms.repo কমান্ডটি লিখলে খুলে যাওয়া এডিটারে নীচের লাইনগুলি লিখে সেভ করে ক্লোজ করতে হবে।

[atrpms]
name=Fedora Core $releasever - $basearch - ATrpms
baseurl=http://dl.atrpms.net/f$releasever-$basearch/atrpms/stable
gpgkey=http://ATrpms.net/RPM-GPG-KEY.atrpms
enabled=0
gpgcheck=1
EOF

এর পর নীচের কমান্ডটি চালাতে হবে।
rpm --import http://packages.atrpms.net/RPM-GPG-KEY.atrpms


) প্রোটেক্ট বেস (Protect Base) -

yum install yum-plugin-protectbase
perl -i -pe "s/(\[.*\])/\1\nprotect=yes/" /etc/yum.repos.d/{fedora*,rpmfusion*,google*,adobe*}

) জিনোম সেলের প্রয়োজনীয় কিছু পরিবর্তন ( Tweaks ) -
ফেডোরা ১৭ ইন্সটল করার পরে যে ডোস্কটপ- টা ( gnome 3) পাওয়া যাবে তা ডেস্কটপ সম্পর্কে প্রচলিত ধারনার বাইরে। যেমন – শাটডাউন করার সরাসরি কোন মেন্যু নেই। যে কোনো এপ্লিকেশন চালু করতে হলে Activities > Applications > -এ গিয়ে ক্লিক করতে হয়। ডেস্কটপ সব সময়ে পরিষ্কার , ফাইল / ফোল্ডার খুলতে হলে Activities > Applications >Files ক্লিক করে খুলতে হয়। টপবারে ঘড়ি-তে তারিখ নেই। ফাইল ম্যানেজারে "Create Launcher" নেই। এই অসুবিধাগুলি দূর করে ইউজার ফ্রেন্ডলি ডেস্কটপ তৈরী করার জন্য gnome-tweak-tool এবং কয়েকটা প্রয়োজনীয় gnome-shell-extensions ইন্সটল করতে হবে।

yum install gnome-common gnome-tweak-tool gnome-shell-extensions-alternate-tab gnome-shell-extensions-alternative-status-menu gnome-shell-extensions-auto-move-windows gnome-shell-extensions-drive-menu gnome-shell-extensions-native-window-placement gnome-shell-extensions-places-menu gnome-shell-extension-apps-menu

wget ftp://ftp.tigress.co.uk/fedora/17/tigress-utils/i386/gnome-shell-frippery-0.4.1-1.noarch.rpm
rpm -ivh gnome-shell-frippery-0.4.1-1.noarch.rpm

এবারে Activities>Applications>Advance Settings ক্লিক করলে নীচের ছবিটি পাওয়া যাবে। এখানে পাওয়া অপশানগুলি থেকে বিভিন্ন সেটিংস পরিবর্তন করে সুবিধাজনক ডেস্কটপ তৈরী করা যাবে।


) Desktop ক্লিক করলে পাওয়া যাবে -
Have file manager handle the desktop, Computer icon visible on the desktop, home icon visible on the desktop, Trash icon visible on the desktop, Show mounted volumes on the desktop – এই পাঁচটি অপশান 'ON' করে দিতে হবে।
এর ফলে Computer, Home, Trash এবং Mounted Volume (পেন-ড্রাইভ, সিডি প্লেয়ার ..) ডেস্কটপে চলে আসবে এবং মেন্যু নিয়ে আসার জন্য right click-কাজ করবে।পরিবর্তন সঙ্গে সঙ্গে কার্যকর হবে।

) Shell ক্লিক করলে পাওয়া যাবে -

Show date in clock -ON করলে টপ বারে তারিখ দেখা যাবে। Arrangement of buttons on the titlebar বাই ডিফল্ট close only থাকে। ক্লিক করে ড্রপ-ডাউন বক্স খুলে all অপশান বেছে নিতে হবে, এর ফলে সমস্ত খোলা উইন্ডোতে Maximize, Minimize/restore বাটন স্থায়ীভাবে পাওয়া যাবে। পরিবর্তন রিবুটে কার্যকরী হবে।

) Shel-extension ক্লিক করলে পাওয়া যাবে -

এখানে যে এক্সটেনশনগুলি পাওয়া যাচ্ছে -
    i) Alternative Status Menu-Extensionএটা জিনোম শেল স্টেটাস মেন্যুকে Suspend/Hibernate and Power Off এই তিনটি পৃথক আইটেমে পরিবর্তিত করে।
    ii) Bottom Panel Extension - ডেস্কটপের নীচের দিকে একটা প্যানেল যোগ করে, এবং এর বাম দিকে থাকে ওয়ার্কস্পেসের সমস্ত খোলা এপ্লিকেশনগুলির একটা তালিকা , ডান দিকে থাকে একটা ওয়ার্কস্পেস সুইচার। ওয়ার্কস্পেশ শর্টকাট আপ-ডাউন থেকে Ctrl+Alt+left এবং right-এ পরিবর্তিত হয়।
    iii) Alternate Tab Extension- এটা Alt-Tab-র একটা প্রতিস্থাপন (replacement) , উইন্ডোগুলির মধ্যে ঘোরাঘুরিতে সহজ এবং এপ্লিকেশন অনুযায়ী দলবদ্ধ করে না।
    iv) Auto Move Windows - উইন্ডো ওয়ার্ক স্পেস আরো সহজে সামলাতে পারে, প্রতিটি এপ্লিকেশনের জন্য পৃথক ওয়ার্ক স্পেস বরাদ্দ করে।
    v) Shut Down Menu Extensionজিনোম শেলে বাই ডিফল্ট সরাসরি সিসটেম Shutdown, Sleep, Standby or Hibernate করার অপশান নেই। জিনোম শেল থেকে লগ-আউট করার পরেই কেবল power options -এ ঢোকা যায়। এই এক্সটেনশনটি ইউজার মেন্যুতে শাট ডাউন অপশান লাগিয়ে এই অসুবিধার মিমাংসা করেছে। স্ট্যাটাস মেন্যুর Suspend item-কে Shut Down-এ প্রতিস্থাপিত করে , এটা suspend, hibernate, restart and power off – অর্থ্যাৎ সমস্তধরণের শাটডিউন অপশান একত্রিত করে।
    vi) Places Status Indicator Extension- Add a systems status menu for quickly navigating places in the system
    vii) Move Clock Extensionএটা টপ প্যানেলের কেন্দ্র থেকে ঘড়িকে প্যানেলের ডান দিকে ইউজার মেন্যুর পাশে সরিয়ে দেয়।
    viii) Native Window Placement Extension -কোন ফিক্সড গ্রিড ব্যবহার না করে উইন্ডোগুলির positions and relative sizes আরো ভালভাবে দেখায়
    ix) Input Method Status Indicator - এটা টপ-প্যানেলের এক্টিভিটিস বাটনের পরিবর্তন ঘটিয়ে এপ্লিকেশনস মেন্যু যোগ করে। এটা একটা ব্যতিক্রমী মেন্যু, এর ওপর কারসার রেখে রাইট-ক্লিক করলে একটা ডায়লগ বক্স আসবে এবং এই আইকনটি বন্ধ করে দেবে।
    x) Panel Favourites Extension- ফেভারিট এপ্লিকেশনগুলি ব্যবহার করতে গেলে বারেবারে Activities- ক্লিক করে ফেভারিট প্যানেলে পৌছতে হয়। এই এক্সেটনশটি ব্যবহার করলে এই অসুবিধা দূর করে পছন্দের এপ্লিকেশনগুলি টপ প্যানেলে সেট করে দেওয়া যায়। তবে নতুন কোন এপ্লিকেশন টপ প্যানেলে রাখতে হলে তাকে প্রথমে ফেভারিট প্যানেলে আনতে হবে বা টপ প্যানেল থেকে কোন এপ্লিকেশন বাদ দিতে হলে ফেভারিট প্যানেল থেকে বাদ দিতে হবে।
    xi) Removeable Drive Menu Extension- রিম্যুভেবল এক্সটার্ণাল ড্রাইভ ( পেন-ড্রাইভ ইত্যাদি ) যোগ করলে এই এক্সটেনশনটি টপ প্যানেলে একটি সিডি চিহ্ন দেখাবে। 
    xii) Applications Menu-Extension - এটা টপ-প্যানেলের এক্টিভিটিস বাটন বজায় রেখে এপ্লিকেশনস মেন্যু যোগ করে। 
    xiii) Static Workspaces Extensionজিনোম ৩ শেল সবসময়ে ঠিক একটা খালি ওয়ার্ক-স্পেস বজায় রাখার চেষ্টা করে।চাহিদা অনুযায়ী নতুন ওয়ার্কস্পেস তৈরী করা হয় এবং কোন ওয়ার্ক স্পেসের শেষ এপ্লিকেশনটা বন্ধ করে দেওয়া হয় , ওয়ার্কস্পেসটিও উঠে যায়। এই এক্সেটনশনটি শেলকে ওয়ার্কস্পেস পরিবর্তন করতে বাধা দেয়, সংখ্যা স্থির থাকে। 
    xiv) Applications Menu-Extension- এটা টপ-প্যানেলের এক্টিভিটিস বাটন আপরিবর্তিত রেখে এবটি এপ্লিকেশনস মেন্যু যোগ করে। এটা একটা ব্যতিক্রমী মেন্যু, এর ওপর কারসার রেখে রাইট-ক্লিক করলে একটা ডায়লগ বক্স আসবে এবং এই আইকনটি বন্ধ করে দেবে।


) Dconf Editor

ডিকনফ এডিটর জিনোম শেলে কিছু বিষয় নির্দিষ্ট করতে সাহায্য করে , যেমন , মিনিমাইজ-ম্যাক্সিমাইজ করা, ঘড়িতে সেকেন্ডস দেখানো ইত্যাদি।

yum install dconf-editor

১০) অফিস এপ্লিকেশনস -

) লিব্রে-অফিস (Libre-Office )
এটি একটা সম্পূর্ণ অফিস এপ্লিকেশন, MicroSoft Office -এ যা পাওয়া যায় তার সম্পূর্ণটাই এখানে আছে।

yum install libreoffice-base.i686 libreoffice-binfilter.i686 libreoffice-bsh.i686 libreoffice-calc.i686 libreoffice-core.i686 libreoffice-draw.i686 libreoffice-emailmerge.i686 libreoffice-graphicfilter.i686 libreoffice-headless.i686 libreoffice-impress.i686 libreoffice-javafilter.i686 libreoffice-langpack-bn.i686 libreoffice-math.i686 libreoffice-nlpsolver.i686 libreoffice-ogltrans.i686 libreoffice-opensymbol-fonts.noarch libreoffice-pdfimport.i686 libreoffice-postgresql.i686 libreoffice-presentation-minimizer.i686 libreoffice-presenter-screen.i686 libreoffice-pyuno.i686 libreoffice-report-builder.i686 libreoffice-rhino.i686 libreoffice-sdk.i686 libreoffice-sdk-doc.i686 libreoffice-voikko.i686 libreoffice-wiki-publisher.i686 libreoffice-writer.i686 libreoffice-writer2latex.i686 libreoffice-writer2xhtml.i686 libreoffice-xsltfilter.i686 librep-devel.i686 libreport-cli.i686 libreport-* libreoffice.i686 libreoffice-gdb-debug-support.i686 libreoffice-ure.i686 librep.i686 libreport.i686

এই কমান্ডটি চালালে ইন্সটল হবে প্রোডাক্টিভিটি স্যুট, যার বিভিন্ন বৈশিষ্টগুলি -
লিব্রে-অফিস রাইটার – ওয়ার্ড প্রসেসর ( মাইক্রোসফট ওয়ার্ড )
লিব্রে-অফিস ক্যাল্ক – স্প্রেডশিট ( মাইক্রোসফট এক্সেল )
লিব্রে-অফিস ইমপ্রেস – প্রেজনটেশন এপ্লিকেশন ( মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট )
লিব্রে-অফিস ড্র – ভেক্টর গ্রাফিক্স এডিটর (মাইক্রোসফট ভিসো বা কোরেল-ড্র )
লিব্রে-অফিস বেস -ডাটাবেস ম্যানেজমেন্ট (মাইক্রোসফট এক্সেস)
লিব্রে-অফিস ম্যাথ – ম্যাথমেটিক্যাল ফর্মূলা



) Libre-Office ছাড়াও আরো কয়েকটি এপ্লিকেশন ইন্সটল করলে অফিস অংশটা সম্পূর্ণ হবে।
scribus – পেশাদারী মানের ডেস্কটপ পাবলিশিং -র জন্য, যেমন CMYK color, easy PDF creation, Encapsulated Postscript import/export and creation of color separationsion
calibre – -বুকের ফরমাট পরিবর্তন এবং ই-বুক সংগ্রহ ম্যানজ করার জন্য
qcad - ক্যাড এপ্লিকেশন
xsane - স্ক্যানারের জন্য
abiword - ওয়ার্ড প্রসেসার
gnucash- ডাবল এন্ট্রি একাউন্টিং সফট্অয়্যার
homebank - পারসোন্যাল ব্যাঙ্ক একাউন্টিং
yum install scribus calibre qcad xsane abiword gnucash homebank

) উইন্ডোজ কোর ফন্টস ( msttcore-fonts)
বাই ডিফল্ট ফেডোরা লিবারেশন ( Liberation ) এবং ডিজা ভ্যু ( DejaVu) ফন্টসগুলি ব্যবহার করে। Arial, Andale, Comic Sans, Courier New, Georgia, Impact, Tahoma, Times, Trebuchet MS, Verdana and Webdings fonts - উইন্ডোজের এই ফন্টগুলি ইন্সটল করতে হলে msttcore-fonts-2.0-3.noarch.rpm ডাউনলোড করে ইন্সটল করতে হবে।

wget http://www.my-guides.net/en/images/stories/fedora12/msttcore-fonts-2.0-3.noarch.rpm
rpm -ivh msttcore-fonts-2.0-3.noarch.rpm

১১) ফ্লাশ, এডোব-রিডার, মজপ্লাগার, জিসিসি, জাভা এবং আর্কাভিং ইউটিলিটিস
) এডোব রিডার -
এডোব রিপোজিটারি আগে সেট করে নিতে হবে ।
yum install AdobeReader_enu

) ফ্লাশ -
yum install flash-plugin nspluginwrapper alsa-plugins-pulseaudio libcurl
খোলা ব্রাউজার বন্ধ করে , আবার খুলতে হবে।
) মজপ্লাগার এবং এক্সপিডিএফ ( MozPlugger & xpdf ) -
মজপ্লাগার হলো মজিলা প্লাগইন যা মজিলার ভীতরে অনেক ধরণের মাল্টিমিডিয়া চালাতে সক্ষম, এই কাজে মজপ্লাগার mplayer, totem, openoffice, evince, xmms, etc (যার যেমন পছন্দ) ব্যবহার করে ।
এক্সপিডিএফ হলো পিডিএফ ফাইল দেখার ওপেন সোর্স ভিউয়্যার। এর মধ্যে রয়েছে PDF text extractor, PDF-to-PostScript converter সহ আরো অনেক ইউটিলিটি।

yum install mozplugger xpdf

) জিসিসি - tar ফাইল কনফিগারের জন্য প্রয়োজনীয়।
yum install gcc gcc-c++

) জাভা-
জাভা অন-লাইন গেম খেলতে, বিশ্বের যে কোন প্রান্তে থাকা পরিচিত স্বজনের সাথে চ্যাট করতে, মর্টগেজ সুদের হিসাব করতে, থ্রি-ডি ইমেজ ইত্যাদি দেখতে দেয়।কর্পোরেট কম্পিউটিং-র মূল ভিত্তি ইন্ট্রানেট এপ্লিকেশনস এবং অন্যান্য ই-বিজনেস সল্যুশনের অবিচ্ছ্যেদ অংশ ( integral )

yum install java-1.7.0-openjdk icedtea-web

Eclipse and Aptana গন্ডোগোল ( error ) এড়াতে
yun install subversion-javahl (reference - randell's blog)

) আর্কাভিং ও পার্টিশানিং ইউটিলিটিস
yum install unrar p7zip p7zip-plugins gftp
yum install unace zip unzip sharutils lha arj cabextract file-roller
yum install rpmdevtools rpm-build
yum install gparted

) DropBox - এটা একটা প্রায় ফ্রি সার্ভিস ( 2GB পর্যন্ত ফ্রি এবং চাঁদা দিয়ে 100GB পর্যন্ত জায়গা পাওয়া যায় ) যা দিয়ে সমস্ত ফোটো, ডকুমেন্টস এবং ভিডিও নেট সংযোগ সম্পন্ন যে কোন কম্পিউটারে নিয়ে যাওয়া যায়। যে কোন ফাইল ড্রপবক্সে সেভ করলে তা তৎক্ষণাৎ ব্যবহারকারীর সমস্ত কম্পিউটার, মোবাইল ফোন এবং এমন কি ড্রপবক্স ওয়েব সাইটে সেভ হয়ে যায়। এর অর্থ হল প্রথম কম্পিউটারে কাজ আরম্ভ করে শেষ কম্পিউটারে এসে সমাপ্ত করা যাবে, বারে বারে নিজের নামে ইমেল করতে হবে না। অর্থ্যাৎ এড্রয়েড, আইফোন, আইপডের মত মোবাইল ডিভাইস এবং সমস্ত কম্পিউটারের মধ্যে নেটের মাধ্যমে ফাইল শেয়ারিং করে ।
ড্রপবক্সের সবচেয়ে বড়ো সুবিধা হচ্ছে- এর উইন্ডোজ ভার্সান, লিনাক্স ভার্সন, ম্যাক ভার্সন এমনকি মোবাইল ভার্সনও আছে। ড্রপবক্স ব্যবহারকারীর ডেক্সটপেই চুপচাপ বসে থাকে। নেট কানেকটেড হবার সাথে সাথেই সিনক্রোনাইজ হয়ে যায়। ব্যবহারকারী দিনের বিভিন্ন সময়ে যতোগুলো পিসি,তা যত রকমের ও এস হোক না কেন, ব্যবহার করেন- সবগুলিকে ড্রপবক্স সিনক্রোনাইজ করে নেবে। পেনড্রাইভ হারিয়ে যাওয়া বা ভুলে সাথে না রাখা বা ভাইরাসের আশঙ্কা- ইত্যাদি কোন ঝামেলাই নেই।
[root@localhost /]#wget http://linux.dropbox.com/packages/fedora/nautilus-dropbox-0.7.1-1.fedora.i386.rpm
[root@localhost /]#rpm -ivh nautilus-dropbox-0.7.1-1.fedora.i386.rpm

১১) গুগুল পরিবার ( google family )-
গুগুল পরিবারের এপ্লিকেশনগুলি - গুগুল ক্রোম, গুগুল আর্থ, গুগুল পিকাসা, গুগুল টক-প্লাগ ইনস । গুগুল পরিবারের জন্য lsb-core-ia32 এবং lsb-graphics-ia32 ইন্সটল থাকতে হবে। তাই আগে এই দুটি ইন্সটল করে নিতে হবে।
yum install lsb-core-ia32 lsb-graphics-ia32

) গুগুল ক্রোম (google-chrome ) -
yum install google-chrome-stable

) গুগুল আর্থ (google earth) - সবচেয়ে আধুনিক ম্যাপ সফট-ওয়্যার। এখানে সার্চ করে অনেক কিছু পাওয়া যায়।
wget http://dl.google.com/dl/earth/client/current/google-earth-stable_current_i386.rpm
rpm -ivh google-earth-stable_current_i386.rpm

) গুগুল পিকাসা (google picasa ) -
	- এক জায়গায় রেখে সমস্ত ফোটোগুলি সামলায় (  Manage ), ভুলে যাওয়া ফোটোগুলি বের করে দেয়। অর্থ্যাৎ ডিজিটাল ফোটো প্রণালীবদ্ধ ভাবে রাখে ( organize )
	- ফোটোর উপরে আচড় ও অবাঞ্ছিত দাগ,  red-eye দূর করে, ছোট-বড়-কাটা-ছেড়া করে।এডিট করার সহজ-সুন্দর এক এপ্লিকেশন  । 
	- কোলাজ, স্লাইড-শো ইত্যাদি বানায়।
	-  Picasa Web Albums  -এ আপলোড করে বিশ্বর যে কোন প্রান্তের বন্ধু, আত্মীয়-পরিজনের সাথে শেয়ার করতে পারে।
গুগুল পিকাসার জন্য libesd.so.0 এবং wine আগে ইন্সটল করে নিতে হবে। পিকাসার wine-preloader ফাইলটির বাগ (bug) থাকায় এটার উপর wine -wine-preloader চাপাতে হবে।
yum install libesd.so.0
yum install wine
wget ftp://ftp.pbone.net/mirror/www.pclinuxos.com/apt/pclinuxos/2010/RPMS.nonfree/picasa-3.0-current.i386.rpm
rpm -ivh picasa-3.0-current.i386.rpm
cp /usr/bin/wine-preloader /opt/google/picasa/3.0/wine/bin/wine-preloader

) গুগুল টক প্লাগইন ( google talk plugin ) - gmail interface থেকে বন্ধুদের সাথে কথা বলায় খুবই সহায়ক, এটা ভিডিও কলিং সাপোর্ট করে।
wget http://dl.google.com/linux/direct/google-talkplugin_current_i386.rpm
rpm -ivh google-talkplugin_current_i386.rpm 


১২) কোডেকস (Codecs) - ( "coder-decoder") একটা ডিভাইস বা কম্পিউটার প্রোগ্রাম যার ডিজিটাল ডাটা স্ট্রিম বা সিগন্যাল এনকোড বা ডিকোড করার সক্ষমতা রয়েছে।এগুলি ব্যবহার হয় vdeoconferencing, streaming media and video editing applications ইত্যাদিতে । i

) অডিও এবং ভিডিও কোডেকস -
yum install gstreamer* ffmpeg* lame* libXp mjpegtools lsdvd dvd+rw-tools schroedinger xine-plugin xine-lib-extras xine-lib-extras-freeworld gxine* mencoder.i686 h264enc.noarch mpeg2dec.i686 id3v2.i686 id3lib.i686 libmpg123-devel.i686 mpg123-plugins-extras.i686 mpg123-plugins-jack.i686 mpg123-plugins-pulseaudio.i686 libmpg123.i686 mpg123.i686 mpg321.i686 mpgtx.i686 icedax.i686 tagtool.i686 easytag.i686 nautilus-sound-converter.i686 flac faac sox libmpeg* uudeview libmpeg* libdvd*

yum --enablerepo=atrpms install libdvdcss libdvdcss-devel

) উইন ৩২ কোডেকস ( win32 Codec ) -
wget http://www.mplayerhq.hu/MPlayer/releases/codecs/all-20110131.tar.bz2
tar xfvj all-20110131.tar.bz2
mkdir -p /usr/lib/codecs/
cp all-20110131/* /usr/lib/codecs/
ln -sf /usr/local/lib/codecs /usr/lib/codecs && ln -sf usr/local/lib/codecs usr/local/lib/win32 && ln -sf /usr/local/lib/codecs /usr/lib/win32
rm -rf all-20110131

) স্কাইপ কোডেকস -
yum install pulseaudio-libs.i686 pulseaudio-libs-devel.i686 alsa-plugins-pulseaudio.i686 alsa-lib.i686 libv4l.i686 libXv.i686 libXv-devel.i686 libXScrnSaver.i686 qt.i686 qt-x11.i686 qt-devel.i686


১৩) সাউন্ড এবং ভিডিও এপ্লিকেশনস -

) সাউন্ড এপ্লিকেশনস -
audaciousমিডিয়া প্লেয়ার
Amarok - এক মাল্টিমিডিয়া প্লেয়ার, যার বিশেষতঃ হলো :-fresh playlist concept, very fast to use, with drag and drop, plays all formats supported by the various engines , audio effects, like reverb and compressor, compatible with the .m3u and .pls formats for playlists, nice GUI, integrates into the KDE look, but with a unique touch
audacity - একটা ক্রশ-প্ল্যাটফর্ম মাল্টিট্রাক অডিও এডিটর। সরাসরি সাউন্ড রেকর্ড করে বা নানা ধরণের ফর্মাটে ফাইল ইমপোর্ট করে।

yum install audacious audacious-libs audacious-plugins audacious-plugins-freeworld audacious-plugins-freeworld-aac audacious-plugins-freeworld-ffaudio audacious-plugins-freeworld-mp3 audacious-devel audacious-plugin-fc audacious-plugin-xmp audacious-plugins-amidi audacious-plugins-jack audacious-plugins-sid amarok phonon-backend-gstreamer audacity /usr/bin/gnome-sound-recorder

) ভিডিও -এপ্লিকেশনস -
smplayer -প্রয়োজনীয় কোডেকস ইন্সটল করা থাকলে অধিকাংশ MPEG, VOB, AVI, OGG/OGM, VIVO, ASF/WMA/WMV, QT/MOV/MP4, FLI, RM, NuppelVideo, yuv4mpeg, FILM, RoQ, and PVA files চালানো যায় ।
SMplayer You Tube Browser – smplayer -এর সাথে ইউ টিউব ব্রাউজার ইন্সটল হয়।
vlcকোন রকমের কোডেক ইন্সটল না করেও অধিকাংশ অডিও এবং ভডিও ফর্মাট যেমন DVDs, Audio CDs VCDs, and various streaming protocols সহজে চালানো যায়।
Avidemuxএক দারুন ভাল একটা ভিডিও এডিটার
Minitube - YouTube -desktop client,এটা দিয়ে সহজে ইউ টিউব ভিডিও চালানো যায়,সহজে ডাউনলোড করা যায় , টিভি দেখার মত অনুভুতি দেয়। .
digikam – ফোটো এডিটিং সফট্অয়্যার
pitivi – ভিডিও -এডিটর
qt-recordmydesktop – ডেস্কটপ রেকর্ডার
devede – যে কোন ভিডিও ফাইল থেকে ডিভিডি এবং সিডি (ভিসিডি, এসভিসিডি বা সিভিডি) বানানোর প্রোগ্রাম ।

yum install smplayer vlc avidemux minitube digikam pitivi qt-recordmydesktop devede

) হ্যান্ড-ব্রেক (Handbrake) - MPEG video (DVD-Video সহ) কে .mp4 বা .mkv ফাইলে পরিবর্তিত করে, এর ফলে iPods, iPhones , Apple QuickTime Player সহ অধিকাংশ media players -এ দেখা যায়।

wget http://nchc.dl.sourceforge.net/project/handbrake/0.9.6/HandBrake-gui-0.9.6-1.fc16.i686.rpm
rpm -ivh HandBrake-gui-0.9.6-1.fc16.i686.rpm 
        

                 অবশিষ্ট পরবর্তী অংশে ..... 

1 comment:

  1. Amar PCr config P4 processor,160GB HDD, 512MB RAM, No Graphics Card. Royal Bengal install hoch6ena. GENOME3 desktop ta show korte parchena. Msg dich6e.. Hardware ba Graphics er problem er jonyo GENOME3 Desktop dekha jachena. ?

    ReplyDelete